Header Ads

  • Breaking News

    E-Passport করে নিজেই নিজের Passport বানিয়ে নিন ।

    E-passport



    প্রতিনিয়ত উন্নত হচ্ছে দেশের সকল সেবাসমূহ । উন্নত থেকে উন্নততর করা হচ্ছে দেশের সকল অবকাঠামো । সব কিছু এখন অনলাইন নির্ভর করা হচ্ছে । যাতে ঘরে বসে সকল সুযোগ সুবিধা উপভোগ করা যায় ।

    এরই ধারাবাহিকতায় এখন দেশে চালু হতে যাচ্ছে ই-পাসপোর্ট ব্যবস্থা । 
    এখন থেকে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। যার ফলে এখন আর সময়, শ্রম ব্যয় করে পাসপোর্ট অফিসে যেতে হবেনা, এমনকি পোহাতে হবেনা অন্যান্য ঝামেলা গুলিও । 

    ই-পাসপোর্টের আবেদন করার নিয়মঃ         
    ই-পাসপোর্টের আবেদন করতে হলে প্রথমে (www.epassport.gov.bd) এই ওয়েবসাইটে লগ ইন করতে হবে। ওয়েবসাইটে ঢুকে ডিরেক্টলি টু অনলাইন অ্যাপ্লিকেশনে (Directly to online application) ক্লিক করতে হবে।

    প্রথম ধাপে বর্তমান ঠিকানার জেলা শহরের নাম ও থানার নাম নির্বাচন করে ক্লিক করতে হবে। পরের ধাপে ব্যক্তিগত তথ্য সম্বলিত ই-পাসপোর্টের মূল ফরমটি পূরণ করে সাবমিট করতে হবে।
    তৃতীয় ধাপে মেয়াদ ও পাসপোর্টের পৃষ্ঠা সংখ্যা অনুযায়ী ফি জমা দিতে হবে। এক্ষেত্রে যে কোনো ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনে পেমেন্ট করা যাবে।

    আবেদনকারীর ফি ঃ 
    বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ ফি ৩৫০০ টাকা, জরুরি ফি ৫৫০০ টাকা ও অতীব জরুরি ফি ৭৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৫০০০ টাকা, জরুরি ফি ৭০০০ টাকা ও অতীব জরুরি ফি ৯০০০ টাকা।

    এছাড়া বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৬৪ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ ফি ৫৫০০ টাকা, জরুরি ফি ৭৫০০ টাকা ও অতীব জরুরি ফি ১০৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৭০০০ টাকা, জরুরি ফি ৯০০০ টাকা ও অতীব জরুরি ফি ১২০০০ টাকা। সব ফির সঙ্গে যুক্ত হবে ১৫ শতাংশ ভ্যাট।


    আরো তথ্য জানতে আপনার নিকটস্থ পাসপোর্ট কেন্দ্রে যোগাযোগ করুন । 

    আর আমাদের কাছে কিছু জানতে চাইলে কমেন্ট করে সাথে থাকুন । 
    ধন্যবাদ । 

    No comments

    Post Bottom Ad