Header Ads

  • Breaking News

    বুট সেক্টর নষ্ট হওয়ার ফলে কিভাবে রিকভারি ডিস্ক ব্যবহার করে বুট সেক্ট্র পুনরুদ্ধার করে

    যদি virus বা অন্য কোনো হুমকির কারনে Stand-alone computer এর Boot Sector নষ্ট হয়ে যায় তাহলে সেই কম্পিউটার প্রায় অচল হয়ে যায়। তখন আগে থেকে তৈরী করা রিকভারি ডিস্ক থেকে এই Boot Sectoor কে রিকভারি করা যায়।
     

     Boot sector মুলত ব্যাপক Virus –এর আক্রমনের কারনে সংক্রমনের শিকার হয়, তাই এটি পরবর্তিতে রিকভারি ডিস্কের সাহায্য আগের অবস্থানে ফিরিয়ে আনতে হয় । 


    ভাইরাস বা অন্য কোন হুমকির কারনে বুট সেক্টর নষ্ট হয়ে গেলে তা রিকভারি করার জন্য ঐ বুট সেক্টরের ডিস্কের একটি পার্টিশন থাকে , যাতে ভাইরাস আক্রমন করে থাকে, তাই রিকভারির ক্ষেত্রে প্রাথমিক বুট সেক্টরের পরিবর্তে স্থায়ী বুত সেক্টর কমান্ড ব্যবহার করতে হবে। সজা কথা বুট সেক্টর রিকভারির কাজে যা করতে হবে তা বিকল্প পদ্ধতিতে ফিক্স করতে হবে। এক্ষেত্রে প্রথমে যে ডিস্কটি ফিক্স করতে হবে তা select করে Tool Menu থেকে ফিক্স বুট সেক্টর বা একই কমান্ড আকারে Contaext menuতে লেখতে হবে। এরপর প্রয়োজনবাধে দায়ালগ বক্সে বুট সেক্টরে মানের তুলনায় ও প্রয়োজনে পরিবর্তন করতে হয়। এ কার্যক্রম অবশ্যই সঠিক ভাবে বাস্তবায়ন করতে হবে। এবার রিকভারি বাটনে Click করতে হবে । সত্যতা যাচাই পূর্বক পুরো মানের list রিফ্রেম করা প্ররযন্ত অপেক্ষা করতে হবে। এক্ষেত্রে গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে ফিক্স বুট সেক্টরে কমান্ড স্বয়ংক্রিয়ভাবে পুরানো তথ্যাবলিকে log করে পার্টিশন back up file হিসেবে এতে তথ্য জমা রাখে , যা পরবর্তিতে Roll Back করে পরিবর্তন করা সম্ভব।

    No comments

    Post Bottom Ad