Header Ads

  • Breaking News

    সি প্রোগ্রাম এর মৌলিক ধারনা।

    Learn C Programming Basic Idea.. 




    সি প্রোগ্রামিং এর মৌলিক ধারণা। 

     প্রোগ্রামিংঃ কম্পিউটার ব্যবহার করার মুল উদ্দেশ্য হচ্ছে সমস্যা সমাধান করা। সমস্যা সমাধানের অন্যতম উপায় হচ্ছে প্রোগ্রামিং । সাধারন অর্থে কম্পিউটার ব্যবহার করে পদ্ধতিগতভাবে সমস্যা সমাধানের প্রক্রিয়াকে প্রোগ্রামিং বলে। প্রোগ্রামিং এর মাধ্যমে জটিল সমস্যাবলি অল্প সময়ে এবং সহজে সমাধান করা যায়।

     কম্পিউটারের পরিভাষায় , কোন সমস্যা সহজে সমাধানের নিমিত্তে সম্পাদনের অনুক্রমে প্রদত্ত ধারাবাহিক নির্দেশ বা নির্দেশাবলী সাজানোর কৌশলই প্রোগ্রামিং । 

     প্রোগ্রামিং ভাষাঃ 

    দৈনন্দিন জীবনে আমরা পরস্পরের সাথে যোগাযোগ বা বিভিন্ন রকম সমস্যা সমাধানের জন্য নানারকম ভাষা ব্যবহার করি। এসব ভাষাকে মানুষের ভাষা বলে । উদাহরন স্বরুপ বাংলা, ইংরেজী, আরবী , হিন্দি, উর্দু, ফার্সি।, গ্রিক , ল্যাটিন ইত্যাদি ভাষার নাম উল্লেক করা যেতে পারে। তদ্রুপ কম্পিউটার ব্যবহার করে সমস্যা সমাধানের জন্য মানুষ ও কম্পিউটারের মধ্য যোগাযোগ প্রতিষ্ঠার প্রয়োজন হয় যার মাধ্যমে মানুষ কম্পিউটারকে বিভিন্ন নির্দেশনাবলী প্রদান করতে পারে। আর মানুষ ও কম্পিটারের মধ্যে যোগাযোগ প্রতিষ্ঠা করে বিভিন্ন সমস্যা সমাধানের নিমিত্তে বিভিন্ন ধরনের ভাষা ব্যবহার করা হয় । এসব ভাষাই মুলত প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ।

     প্রোগ্রামিং ল্যাংগুয়েজর প্রকারভেদঃ

    Program in C

    নিম্নস্তরের ভাষাঃ লো লেভেল ল্যাংগুয়েজ বা নিম্নস্তরের ভাষা বলতে মেশিন ল্যাংগুয়েজ ও অ্যাসেম্বলি ল্যাংগুয়েজ বুঝানো হয়। মেশিন ল্যাংগুয়েজঃ যে ভাষায় সমস্যা সমাধানের জন্য বাইনারী সংখ্যা (0,1) ব্যবহার করে নির্দেশ সাজিয়ে প্রোগ্রাম রচনা করা হয় তাই মেশিন ল্যাংগুয়েজ। 

    •  মেশিন ল্যাঙ্গুয়েজে লিখিত প্রোগ্রামকে অবজেক্ট প্রোগ্রাম বলে। 
    • এ ভাষায় প্রোগ্রাম লিখা তুলনামুলকভাবে কষ্টসাধ্য এবং সময়সাপেক্ষ। এ ভাষায় লিখিত প্রোগ্রাম নির্বাহের জন্য কোন অনুবাদক প্রোগ্রামের প্রয়োজন হয় না। 
    • এক ধরনের মেশিনের জন্য লিখিত প্রোগ্রাম অন্য ধরনের মেশিনে ব্যবহার করা যায় না। 
    • এ ভাষায় প্রোগ্রাম লেখার জন্য কম্পিউটারে প্রতিটি ইনস্ট্রাকশন এবং মেমরি অ্যাড্রেস সম্বন্ধে পরিস্কার ধারনা থাকা অপরিহার্য। 


     অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজঃ 

    বিশেষ সংক্ষিপ্ত সংকেত বা নেমোনিক ( ADD,SUB,MUL,DIV,LOAD,MOV,MVI,JMP,JNZ,INC ইত্যাদি) ব্যবহার করে যে ভাষায় প্রোগ্রাম রচনা করা হয় তাকে অ্যাসেম্বলি ল্যাংগুয়েজ ( Assembly Language) বলে । যেমন – MASM , TASM

    •  এ ভাষায় লিখিত প্রোগ্রামকে সোর্স প্রোগ্রাম বলে।
    •  মেশিন ল্যাংগুয়েজের তুলনায় অ্যাসেম্বলি ল্যাংগুয়েজ প্রোগ্রাম রচনা অপেক্ষাকৃত সহজ ও কম সময়সাপেক্ষ হলেও হাই লেভেল ল্যাংগুয়েজের তুলনায় কষ্টসাধ্য এবং সময়সাপেক্ষ ।
    •  এ ভাষায় প্রোগ্রাম রচনার জন্য প্রচুর কমান্ড মুখস্থ রাখতে হয়।
    •  এ ভাষায় লিখিত প্রোগ্রাম নির্বাহের জন্য অনুবাদক প্রোগ্রামের প্রয়োজন হয়।

     হাই লেভেল ল্যাংগুয়েজঃ 

    • প্রোগ্রাম রচনার জন্য সহজে বোধগম্য সর্বজনীন ভাষায় ভাষা যেখানে স্বাভাবিক ভাষার (ইংরেজী) অনেক শব্দ ব্যবহার করা হয় তাকে হাই লেভেল ল্যাংগুয়েজ বলে। যেমন – Visual, C++, Java, Oracle, Pascale, Visual basic ইত্যাদি । 
    •  এ ভাষায় মেশিন ল্যাংগুয়েজ ও অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজের অসুবিধাসমুহ দূর করা হয়েছে । তাই এ ভাষায় লিখিত প্রোগ্রামের পরিবর্তন, পরিবর্ধন,সম্পাদনা এবং রক্ষনাবেক্ষন সহজ ও কম সময়সাপেক্ষ। 
    •  এ ভাষায় লিখিত প্রোগ্রামকেও সোর্স প্রোগ্রাম বলে। এ ভাষায় প্রোগ্রাম রচনার জন্য কম্পিউটার অভ্যান্তরীন সংগঠন সম্বন্ধে ধারনা থাকার প্রয়োজন নেই ।
    •  অর্থাৎ এ ভাষার প্রোগ্রাম মেশিন নির্ভর নয়। এ ভাষায় লিখিত প্রোগ্রাম নির্বাহের জন্য অনুবাদক প্রোগ্রাম (কম্পাইলার ও ইন্টারপ্রিটার ) প্রয়োজন হয়। এতে অসংখ্য তৈরী (Built in ) লাইব্রেরী ফাংশন থাকে।
    Fore more Post to stay with us or follow us... 

    More C programming Post to go Link

    2 comments:

    Post Bottom Ad